অমুসলিম সংখ্যালঘুদের প্রতি অবশ্যই দয়ালু আচরণ করতে হবে

নৈতিকতা বিষয়ক



 

মূলঃ Islamweb

অনুবাদঃ মুহাম্মাদ মুশফিকুর রহমান মিনার

 

“ … … যদি কোনো দেশে অমুসলিম সংখ্যালঘুদের অন্যায়ভাবে হামলা করা হয়, তাহলে সেটি একটি অন্যায় কাজ এবং প্রত্যেককেই সাধ্যমত এর প্রতিরোধ করতে হবে। কোনো অমুসলিমকে (অন্যায়ভাবে) হামলা করা বা তার প্রতি অবিচার করা বৈধ নয়।

 

নবী (ﷺ) বলেছেন,

 أَلَا مَنْظَلَمَ مُعَاهِدًا، أَوِ انْتَقَصَهُ، أَوْ كَلَّفَهُ فَوْقَ طَاقَتِهِ، أَوْأَخَذَ مِنْهُ شَيْئًا بِغَيْرِ طِيبِ نَفْسٍ، فَأَنَا حَجِيجُهُ يَوْمَالْقِيَامَةِ

অর্থঃ ‘সাবধান, যদি কেউ কোনো মুআহিদ (এমন ব্যাক্তি যাকে মুসলিমরা জামানত বা নিরাপত্তা দিয়েছে) এর ওপর নিপীড়ন চালিয়ে তার অধিকার খর্ব করে, তার ক্ষমতার বাইরে কষ্ট দেয় এবং তার কোনো বস্তু জোরপূর্বক নিয়ে যায়, তাহলে কিয়ামতের দিন আমি তার পক্ষে আল্লাহর দরবারে অভিযোগ উত্থাপন করব।’ (আবু দাউদ)

 

মুসলিমদের জন্য অধিক সঙ্গত হচ্ছে – সুন্দর আচরণ করে এবং দয়ার্দ্র ব্যবহার করে এই মানুষগুলোকে ইসলাম গ্রহণ করতে উৎসাহিত করা। এটি শরিয়তে অনুমোদিত একটি জিনিস।

 

আল্লাহ বলেছেনঃ

لَّا يَنْهَاكُمُ اللَّهُ عَنِ الَّذِينَ لَمْ يُقَاتِلُوكُمْ فِي الدِّينِ وَلَمْ يُخْرِجُوكُم مِّن دِيَارِكُمْ أَن تَبَرُّوهُمْ وَتُقْسِطُوا إِلَيْهِمْ ۚ إِنَّ اللَّهَ يُحِبُّ الْمُقْسِطِينَ

অর্থঃ দ্বীনের ব্যাপারে যারা তোমাদের বিরুদ্ধে যুদ্ধ করেনি এবং তোমাদেরকে তোমাদের বাড়ি-ঘর থেকে বের করে দেয়নি, তাদের প্রতি সদয় ব্যবহার করতে এবং তাদের প্রতি ন্যায়বিচার করতে আল্লাহ তোমাদেরকে নিষেধ করছেন না। নিশ্চয় আল্লাহ ন্যায়পরায়ণদেরকে ভালবাসেন।

(আল কুরআন, মুমতাহিনা ৬০ : ৮) ”

 

[Islamweb ৩৪১২৬৩ নং ফাতাওয়ার শেষাংশের অনুবাদ]

 

মূল ফাতাওয়ার লিঙ্কঃ

http://www.islamweb.net/emainpage/index.php?page=showfatwa&Option=FatwaId&Id=341263

 

 

_____
 
এ বিষয়ে আরো জানতে দেখুনঃ

ইসলামী দেশে অমুসলিমদের সাথে কেমন আচরণ করা হবে _ড. খন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীর(র.)