মিরাজের যাত্রা শুরুর স্থান নিয়ে হাদিসে কি স্ববিরোধিতা আছে?

কুরআন/হাদিসের (তথাকথিত) স্ববিরোধিতা সংক্রান্ত



 

মূলঃ Islamweb

অনুবাদঃ মুহাম্মাদ মুশফিকুর রহমান মিনার

 

ফতোয়া নং : ১৪২১৩৯  [যে স্থান থেকে ইসরার যাত্রা শুরু হয়েছিলো]

 

প্রশ্নঃ

আমি জানতে চাচ্ছি [ইসরা-মিরাজের রাতে] নবী(ﷺ) কি একটি ঘরে ঘুমিয়ে ছিলেন [এবং ছাদ খুলে গিয়েছিলো], নাকি তিনি কা’বার হিজরে ঘুমিয়েছিলেন আর জিব্রাঈল(আ.) তাঁকে ইসরা ভ্রমণে [বাইতুল মুকাদ্দাসে] নিয়ে গিয়েছিলেন? আমি উভয় বর্ণনাই শুনেছি। আমি জানতে চাচ্ছি যে এর মধ্যে কোনটি সহীহ এবং সঠিক।

 

উত্তরঃ

যাবতীয় প্রশংসা আল্লাহর, যিনি জগৎসমূহের প্রতিপালক। আমি সাক্ষ্য দিচ্ছি যে আল্লাহ ছাড়া কোনো সত্য উপাস্য নেই এবং এবং মুহাম্মাদ(ﷺ) তাঁর বান্দা ও রাসুল।

 

নবী(ﷺ) আসমানে ঊর্ধারোহন বা মিরাজের যাত্রা কোথা থেকে শুরু করেছিলেন সে ব্যাপারে বিভিন্ন বর্ণনা রয়েছে। একটি বর্ণনা অনুযায়ীঃ “...আমি [মুহাম্মাদ(ﷺ)] (কা’বা) গৃহে শায়িত ছিলাম।”। আরেকটি বর্ণনা অনুযায়ী “… আমি হাতিমে (অর্ধবৃত্তাকার দেয়াল দ্বারা ঘেরা কা’বা ঘর সংলগ্ন স্থান যেটি ইব্রাহিমী কা’বার অংশ বলে বিবেচিত) ছিলাম”। আরেকটি বর্ণনা অনুযায়ী, “...আমি হিজরে ছিলাম”;  আরেকটি বর্ণনা অনুযায়ী, “আমার ঘরের ছাদ খুলে গেলো যখন আমি মক্কায় ছিলাম”। আরেকটি বর্ণনা অনুযায়ী, তিনি সে রাতে উম্মু হানি(রা.) এর বাড়ীতে ছিলেন। উম্মু হানি(রা.) বলেছেন, “আমি রাতে তাঁকে খুঁজে পাইনি এবং তিনি বলেছেন তাঁর নিকট জিব্রাঈল(আ.) এসেছিলেন...” [১]

 

আলিমগণ (আল্লাহ তাঁদের প্রতি দয়া করুন) এই বিভিন্ন বর্ণনার মধ্যে সমন্বয় সাধন করেছেন। ইবন হাজার(র.) বলেছেন,  

 

“এই বক্তব্যগুলো সমন্বয় সাধনে করে যা বলা যায় –  নবী() উম্মু হানি(রা.) এর বাড়ীতে ঘুমাচ্ছিলেন। তাঁর বাড়ী ছিলো শি’বে আবু তালিবে। তাঁর ঘরের ছাদ খুলে দেয়া হয়েছিলো। ঘরটি নবী() এর ছিলো কেননা তিনি এখানে থাকতেন। আর সেখান (উন্মুক্ত ছাদ) থেকে ফেরেশতা অবতরণ করলেন এবং তাঁকে ঘরের বাইরে মসজিদুল হারামের দিকে নিয়ে গেলেন। সেখানে নবী() এর ঘুম এলো এবং তিনি শুয়ে পড়লেন।

হাসান বসরী(র.) থেকে ইবন ইসহাক একটি মুরসাল হাদিস বর্ণনা করেছেন যেখানে বলা হয়েছে, জিব্রাঈল(আ.) নবী() এর নিকট এলেন এবং তাঁকে মসজিদুল হারাম থেকে বের করে নিলেন। এরপর তাঁকে বুরাকে চড়ালেন। - এর দ্বারা সমন্বয়টি আরো শক্তিশালী হলো।”

 

আল্লাহই উত্তম জানেন।

 

অনুবাদকের টিকাঃ

[১]  মিরাজের রাতে নবী(ﷺ) উম্মু হানি(রা.) এর বাড়ীতে ছিলেন এ সংক্রান্ত বর্ণনাগুলো দুর্বল। বিস্তারিত দেখুন এখান থেকে। 

 

মূল ফতোয়ার লিঙ্কঃ https://www.islamweb.net/en/fatwa/142139/

 

আরো পড়ুনঃ

 

মিরাজের রাতে নবী(ﷺ) কি আসলেই ডানাওয়ালা ঘোড়ায় করে আসমানে গিয়েছেন?

 

নবী (ﷺ) এর ইসরা ও মিরাজ: ইসরার ঘটনার সত্যতা কতটুকু? মাসজিদুল আকসা (বাইতুল মুকাদ্দাস) কি আসলেই সে সময়ে ছিল?


কা'বা ও আল আকসা নির্মাণের সময়ের ব্যাবধান সম্পর্কে হাদিসের তথ্য কতটুকু সঠিক?

 

মিরাজের রাতে নামায ৫০ থেকে ৫ ওয়াক্ত হবার দ্বারা কি আল্লাহর বাণী বা সিদ্ধান্ত পরিবর্তন হয়েছে?

 

মিরাজের ঘটনায় রাসুল(ﷺ) ও উম্মে হানী(রা.) এর উপর ইসলামবিরোধীদের নোংরা অপবাদের জবাব