আকাশকে কি পৃথিবীর উপর পতিত না হওয়ার জন্য স্থির রাখা হয়েছে?

বৈজ্ঞানিক অসামাঞ্জস্য বিষয়ক অভিযোগের জবাব



 

নাস্তিক প্রশ্নঃ

কুরআনে আকাশ সম্পর্কে বলা হয়েছে, আকাশকে স্থির রাখা হয়েছে যাতে তা ভূপৃষ্ঠে পতিত না হয় (22:65). এর পরেও কি আপনার মনে হয় কুরআনের আয়াতের সাথে বিজ্ঞানের কোনো সম্পর্ক আছে?

 

উত্তরঃ

“…এবং তিনি আকাশ স্থির রাখেন, যাতে তাঁর আদেশ ব্যতীত ভূপৃষ্টে পতিত না হয়। নিশ্চয় আল্লাহ মানুষের প্রতি করুণাশীল, দয়াবান।”

 [সূরা হাজ্জ ২২:৬৫]

 

প্রথমতঃ

বিশাল এই মহাবিশ্ব সম্পর্কে আমরা খুব সামান্যই জানি। মহাবিশ্বের মাত্র ৫% আমাদের জানা ম্যাটার দিয়ে তৈরি, এর অর্থ হচ্ছে আমরা কেবল ওই ৫% কেই সরাসরি পর্যবেক্ষণ করতে পারি। বাকি ৯৫% জুড়েই আছে ডার্ক ম্যাটার, ডার্ক এনার্জি[1] আর পৃথিবীকে কেন্দ্র করে যদি একটা গোলক কল্পনা করা হয়, তবে আমাদের observable universe এর ব্যাসার্ধ হবে প্রায় ৪৬ বিলিয়ন আলোক বর্ষ (আলো ১ বছরে যে দূরত্ব অতিক্রম করে তাকে বলা হয় ১ আলোকবর্ষ। আর আলোর গতি সেকেন্ডে ৩ লাখ কিমি প্রায়)। আমাদের এই ইউনিভার্সই কি সব নাকি এরকম বিলিয়ন বিলিয়ন আছে (মাল্টিভার্স), মহাবিশ্বের প্রকৃত আকার কি, এর সীমা কোথায়, কতই বা বড় আমাদের এই মহাবিশ্ব – কোনো প্রশ্নেরই আমাদের কাছে নিশ্চিত উত্তর নেই। এই হচ্ছে আমাদের  জ্ঞানের সীমা। এই জ্ঞানের আলোকে কিভাবে কেউ নিশ্চিত হয়ে বলতে পারে যে আকাশের প্রান্তসীমায় অদৃশ্য শক্ত কিছু নেই যা স্থির রাখা হয়েছে এবং যা পতিত হতে পারে? কোনো কিছুকে চট করে ‘অবৈজ্ঞানিক’ বলে দেবার আগে সেই বিষয়ে বিজ্ঞানের কতটুকু অগ্রগতি হয়েছে শুরুতে সেদিকে লক্ষ্য করা উচিত।

https://youtu.be/T3vtWwFbtQo

 

দ্বিতীয়তঃ

বর্তমান বিজ্ঞানের আলোকেও যদি বিবেচনা করি,  Observable Universe এর সাপেক্ষেও আলোচ্য আয়াতকে ‘অবৈজ্ঞানিক’ বলবার উপায় নেই। এখানে আলোচ্য বিষয়কে posted metaphor-এর উদাহরণ হিসাবেও বিবেচনা করলেই এটি বোঝা যাবে। যেমন, সূরা ইউসুফের ৮২ নম্বর আয়াত- And ask the city in which we were and the caravan in which we came - and indeed, we are truthful. এখন কেউ যদি কুরআনকে আক্ষরিক অর্থে ধরে নেয়, তাহলে এর অর্থ দাঁড়ায় এখানে কাউকে ‘শহর’ এবং ‘ক্যারাভান’ এর সাথে কথা বলার জন্য বলছে! কিন্তু আদৌতে আয়াতটিতে ‘শহর’কে বুঝানো হচ্ছে না, শহরের বাসিন্দাদের বোঝানো হচ্ছে। তাছাড়া এই আয়াতের ‘ইয়ুমসিকু’ শব্দটির অনুবাদ ‘স্থির রাখা’ করা হয়েছে যেটি পুরোপুরি সঠিক নয়। মূলত এটি দ্বারা সংযত রাখা, ধরে রাখা, প্রতিরোধ করা ইত্যাদি বুঝায়। [2] [3]

 

‘আকাশ’ বলতে পৃথিবীর বায়ুমণ্ডল এবং outer space-কে বুঝানো হয়। [4]

 এখানে যে আরবি শব্দ ‘সামা’ ব্যবহৃত হয়েছে সেটি কুরআনের ৩০০ এরও অধিক জায়গায় বিভিন্নভাবে এসেছে। [5] এটা দিয়ে শুধু পৃথিবীর বায়ুমণ্ডলের ভেতরকার আকাশ বোঝানো হয় না। এটা দিয়ে স্বর্গ, মহাশূন্য, সোলার সিস্টেম অনেক কিছুই বোঝানো যেতে পারে। আরবি ব্যাকরণের আলোকে এর সবগুলোই সঠিক।

 

আমরা জানি, এই পৃথিবীর চারদিকে বায়ুমণ্ডল বিভিন্ন স্তরে বিভক্ত এবং সেখানে আছে ভিন্ন ধরণের protective scheme. যার কারণে meteor, rock fragments, solar flares, UV-ray থেকে আমাদের পৃথিবী নিরাপদ থাকছে। Meteor-এর মতো জিনিস আমাদের এই বায়ুমণ্ডলে এসে পুড়ে ছাই হয়ে যায়। তো এই বায়ুমণ্ডলের ওজন কত? 5.5 quadrillion (5.5 x 10^15) tons. [6] এই বিপুল পরিমাণ ভর কিন্তু আমাদের উপর পড়ছে না। তাছাড়া প্রত্যেকটা গ্রহ-নক্ষত্রে এমনভাবে ভারসাম্য রাখা যাতে কোনোকিছু আমাদের পৃথিবীর উপর আছড়ে পড়ে আমাদের নিশ্চিহ্ন করে দিচ্ছে না। আকাশকে বলতে আকাশের অন্তর্গত Space Particle-কেও বোঝায়। এই Space Particle যে আমাদের উপর আছড়ে পড়ে না তা আমরা স্বচক্ষেই দেখছি। এখন ২১ শতকে এসে যদি আমরা সেই যুগের কথার মর্মার্থ না ধরতে পারি, তাহলে এটা কি যৌক্তিক যে আল্লাহ্‌ তা’আলা সেই যুগের মানুষদের বুঝানোর জন্য ‘২১ শতকের’ বৈজ্ঞানিক ট্রেন্ড ফলো করবেন?

 

আর কুরআনে ‘আকাশ পড়ে যাওয়া’র কথা বলাতে খুব অবৈজ্ঞানিক শোনাচ্ছে, কিন্তু একই কথা যখন Nasa, Scientific American-এর মতো বিজ্ঞানের হাই-প্রোফাইলরা প্রকাশ করে তখন সেটা খুব ‘বৈজ্ঞানিক’ শোনায়! ‘Sky is falling’ শিরোনামে কিছু লিংক দিলাম, যে সোর্সগুলোকে সবাই authentic হিসেবে মানে-

 

১। https://science.nasa.gov/science-news/science-at-nasa/2006/28apr_skyisfalling/

২। https://www.scientificamerican.com/article/for-asteroid-hunting-astronomers-nathan-myhrvold-says-the-sky-is-falling1/

৩। https://www.livescience.com/19949-sky-fell.html

৪। https://www.discovermagazine.com/the-sciences/the-sky-is-falling-or-is-it

৫। https://www.popsci.com/scitech/article/2002-01/sky-falling-sky-falling

 

 

তথ্যসূত্র:

[1] https://science.nasa.gov/astrophysics/focus-areas/what-is-dark-energy  

[2] https://www.almaany.com/en/dict/ar-en/%D9%8A%D9%85%D8%B3%D9%83/  

[3]  http://corpus.quran.com/qurandictionary.jsp?q=msk#(22:65:15)

[4] https://en.oxforddictionaries.com/definition/sky 

[5] http://corpus.quran.com/qurandictionary.jsp?q=smw#(22:65:16)

[6] https://kids.britannica.com/students/article/atmosphere/273000/196868-toc

https://www.islamweb.net/en/fatwa/373417/