Pray for the world economy

কুরআনে কি হিন্দু, বৌদ্ধসহ উল্লেখযোগ্য বিভিন্ন ধর্মের উল্লেখ নেই?

 

নাস্তিক-মুক্তমনা ও বিভিন্ন ধর্মের ইসলামবিরোধী এক্টিভিস্টরা অভিযোগ তোলেন আল কুরআনে নাকি হিন্দু, বৌদ্ধসহ নবী() এর সময়কালের উল্লেখযোগ্য ধর্মগুলোর কথা উল্লেখ নেই, শুধুমাত্র মধ্যপ্রাচ্যের কিছু ধর্মের উল্লেখ আছে। এ দ্বারা নাকি কুরআন লেখকের অজ্ঞতা প্রমাণ হয় (নাউযুবিল্লাহ)! এহেন অভিযোগের জবাবে আমরা মাসিক আত-তাহরীক পত্রিকার একটি প্রশ্নোত্তর উল্লেখ করছি।

 

প্রশ্ন (২৯/৩৪৯) :

কুরআনে ইহূদীদের সম্পর্কে আয়াত থাকলেও হিন্দুদের সম্পর্কে কোন আয়াত না থাকার কারণ কি? আর হিন্দুদের মধ্যে যারা একেশ্বরবাদী এবং মূর্তিপূজায় বিশ্বাস করে না, তাদের ব্যাপারে ইসলামের দৃষ্টিভঙ্গি কি?

 

উত্তর :

কুরআনে যেমন ইহুদী-খৃষ্টধর্মের মত একেশ্বরবাদী ইব্রাহীমী ধর্মগুলি বিকৃতি ও অসারতা প্রমাণ করা হয়েছে, তেমনি হিন্দু-বৌদ্ধ প্রভৃতি ধর্মের মত পৌত্তলিক ধর্মের অসারতাও প্রমাণ করা হয়েছে, যাদেরকে সাধারণভাবে মুশরিক কিংবা মূর্তিপুজক হিসাবে কুরআনে উল্লেখ করা হয়েছে (নজম ৫৩/১৯-২৩)। সুতরাং কুরআনের হিন্দুদের সম্পর্কে বলা হয়নি এ ধারণা ভুল। আর মূর্তিপুজক না হলে বা একেশ্বরবাদী হলেও কোন হিন্দু বা অমুসলিম যদি আল্লাহ এবং তাঁর রাসূলের প্রতি ঈমান না আনে, তবে সে নিঃসন্দেহে জাহান্নামী (ফাৎহ ৪৮/১৩; মুসলিম হা/২৪০)।

 

মূল প্রশ্নোত্তরের লিঙ্কঃ

https://at-tahreek.com/article_details/8993